1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
সোমবার, ২০ মে ২০২৪, ০৫:০৯ পূর্বাহ্ন
সর্বশেষ :
নিত্যপণ্যের বাজারে আগুন, গরীব মানুষের খাবারের ব্যায় বেড়েছে ৫৮ শতাংশ। আদালতে ৪৩ লাখ মামলার জট। দুবাইয়ে বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস। গুগলের ২৫তম জন্মদিন আজ। সরকারের লুটপাটনীতির কারনে দ্রব্যমূল্য লাগামহীন উদ্বর্গতি———বিএনপি নেতা মাহবুব চৌধুরী। শহরের তুলনায় গ্রামের মানুষ বেশি কষ্টে। এসএসসিতে পাশের হার ৮৩%৪, ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা, ৫১ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি, শীর্ষে যশোর শেষে সিলেট। সবজির বাজারে উত্তাপ, চড়া দাম নিত্যপণ্যে। ঢাকায় নতুন রাষ্ট্রদূত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। চলে যাচ্ছেন পিটার হাস। সারাদেশের ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ শেষ, চলছে গণনা। ভোটার উপস্থিতি ছিল কম।

দেশের গণমাধ্যমে ভুয়া খবরের সংখ্যা বেড়েছে ৩ গুণ।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২ মে, ২০২৪
  • ২৭ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্ট।

গত কয়েক বছরের তুলনায় গত বছর দেশের গণমাধ্যমগুলোতে ভুয়া খবর বেশি প্রকাশিত হয়েছে। বাংলাদেশে ফেসবুকের ফ্যাক্ট চেক পার্টনার বুম বাংলাদেশ গত বছর দেশের গণমাধ্যমে ৪৪টি ভুয়া ও বিভ্রান্তিকর খবর চিহ্নিত করেছে। দেশের গণমাধ্যমে ভুয়া খবরের সংখ্যা বেড়েছে ৩ গুণ।

বাংলাদেশের মূলধারার গণমাধ্যমে ২০২৩ সালে ছড়ানো ভুয়া খবরের পরিসংখ্যান নিয়ে অন্যান্য বছরের মত এবারও বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে বুম বাংলাদেশ। পরিসংখ্যানে দেখা গেছে, আগের বছরগুলোর তুলনায় ২০২৩ সালে গণমাধ্যমে ভুয়া খবর প্রকাশের সংখ্যা উদ্বেগজনক হারে বেড়েছে।

আগের তিন বছরের ধারাবাহিকতায় ২০২৩ সালেও ভুয়া খবর প্রচারে টানা চতুর্থবারের মতো শীর্ষে রয়েছে বেসরকারি সম্প্রচার মাধ্যম ‘সময় টিভি’। গেল বছরে গণমাধ্যমটি এককভাবে সর্বোচ্চ নয়টি ভুয়া খবর প্রচার করে ফেসবুকে বুম বাংলাদেশের রেটিংয়ের শিকার হয়েছে। এছাড়াও সাতটি ভুয়া খবর প্রচার করে দ্বিতীয় অবস্থানে রয়েছে আরেক বেসরকারি সম্প্রচার মাধ্যম ‘আরটিভি’ এবং ছয়টি ভুয়া খবর প্রকাশ করে তৃতীয় অবস্থানে রয়েছে অনলাইন সংবাদমাধ্যম বাংলানিউজ২৪। এছাড়া, পাঁচটি করে ভুয়া খবর প্রচার করেছে ঢাকা পোস্ট, আজকের পত্রিকা, সমকাল, আমাদের সময় ও দৈনিক ইত্তেফাক। চারটি করে ভুয়া খবর প্রচার করেছে চ্যানেল ২৪, কালের কণ্ঠ, যুগান্তর, বাংলা ট্রিবিউন ও প্রথম আলো। তিনটি করে ভুয়া খবর প্রচার করেছে ডিবিসি নিউজ, বিডিনিউজ২৪, জাগোনিউজ২৪, জুম বাংলা, ডেইলি বাংলাদেশ, যমুনা টিভি, রাইজিং বিডি, একাত্তর টিভি ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট