1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
সোমবার, ২০ মে ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন
সর্বশেষ :
নিত্যপণ্যের বাজারে আগুন, গরীব মানুষের খাবারের ব্যায় বেড়েছে ৫৮ শতাংশ। আদালতে ৪৩ লাখ মামলার জট। দুবাইয়ে বিশ্বের ধনকুবেরদের গোপন সম্পদের তথ্য ফাঁস। গুগলের ২৫তম জন্মদিন আজ। সরকারের লুটপাটনীতির কারনে দ্রব্যমূল্য লাগামহীন উদ্বর্গতি———বিএনপি নেতা মাহবুব চৌধুরী। শহরের তুলনায় গ্রামের মানুষ বেশি কষ্টে। এসএসসিতে পাশের হার ৮৩%৪, ছেলেদের চেয়ে এগিয়ে মেয়েরা, ৫১ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি, শীর্ষে যশোর শেষে সিলেট। সবজির বাজারে উত্তাপ, চড়া দাম নিত্যপণ্যে। ঢাকায় নতুন রাষ্ট্রদূত পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। চলে যাচ্ছেন পিটার হাস। সারাদেশের ১৩৯ উপজেলায় ভোট গ্রহণ শেষ, চলছে গণনা। ভোটার উপস্থিতি ছিল কম।

গরমে কম তেল-মসলায় রান্নার উপায়।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪
  • ২৫ বার পড়া হয়েছে

রেসিপি।

অতিরিক্ত তেল-মসলায় রান্না করা খাবার সব সময় শরীরের জন্য ক্ষতিকর। কিন্তু প্রচণ্ড গরমে এসব খাবার খুব সহজে শরীরে প্রভাব ফেলে। তাই এগুলো যত দূর সম্ভব কম খেতে হবে। অনেকে মনে করেন, তেল-মসলা কম দিয়ে রান্না করলে খাবার সুস্বাদু হয় না। কয়েকটি পদ্ধতি জানা থাকলে তেল-মসলা কম দিয়েও মজাদার খাবার রান্না করা সম্ভব।

চামচ ব্যবহার করুন
বেশির ভাগ মানুষ রান্নায় তেল ব্যবহারের সময় সরাসরি বোতল থেকে ঢেলে দেয়। এতে প্রয়োজনের চেয়ে বেশি তেল তরকারিতে পড়ে। তাই তেল মেপে দেওয়ার জন্য চামচ ব্যবহার করুন। এতে তেলের পরিমাণ কম হবে।

কড়াই ভালো করে গরম করুন
কড়াই বা ফ্রাইপ্যান খুব ভালো করে গরম করে নিলে ননস্টিক হয়ে যায়। তাতে তরকারি রান্নার জন্য তেল কম লাগে।

বেক করুন
মাছ-মাংস কষিয়ে রান্না করলে অতিরিক্ত তেল ও মসলা প্রয়োজন। তাই না কষিয়ে মাছ-মাংস বেক করা যেতে পারে। এতে রান্নায় কম তেল লাগবে। মাইক্রোওয়েভ না থাকলে চুলায়ও বেক করে নেওয়া যায়। রান্নার আগে সবজি অল্প সেদ্ধ করে নিন। সেদ্ধ সবজিতে তেল কম দিলেও চলে।

এয়ার ফ্রায়ার ব্যবহার করুন
গরমের সময় ডিপ ফ্রায়েড খাবার যতটা সম্ভব কম খাওয়া ভালো। তবে একান্ত প্রয়োজনে ব্যবহার করতে পারেন এয়ার ফ্রায়ার। এতে ভাজা পোড়া করতে তেলের প্রয়োজন হয় না। আবার তেল ব্যবহার করতে চাইলে যেকোনো কিছু ফ্রায়ারে বসানোর আগে তেল ব্রাশ করে নিলেই হয়।

সেদ্ধ খাবার খান
বাড়তি তেল থেকে শরীর রক্ষা করতে এ সময় যতটা সম্ভব সেদ্ধ খাবার বেছে নিন। যেমন ডিম পোচ বা ভাজার বদলে সেদ্ধ খান। শাকও সেদ্ধ খাওয়া যায়। রাতের খাবারের জন্য বেছে নিতে পারেন মুরগি বা মাছের স্টু। এতে তেল-মসলাজাতীয় খাবার কম খাওয়া হবে। সবজি দিয়ে তৈরি করতে পারেন স্টিম ভেজিটেবল। রান্নার পদ্ধতি শিখে নিলে তেল-মসলা কম দিয়েও আপনি সুস্বাদু খাবার উপভোগ করতে পারবেন।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট