1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন
সর্বশেষ :
এমপি নিখিলের গাড়িতে হামলা। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী… বিরক্ত হয়ে কোটা বাদ দিয়েছিলাম, কি হয় দেখার জন্য। বাংলাদেশ তৃণমূল সাংবাদিক ও মানবাধিকার সোসাইটি’এর উদ্দোগে মিরপুরে মানববন্ধন। দেশে কোনো বিচার নেই———আদালতে বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাব্যাবস্হা পূর্ণবহাল মেধাবী শিক্ষার্থীদের সাথে প্রহসন ——— বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাবিরোধী আন্দোলনের কোনো যোক্তিকতা নেই : প্রধানমন্ত্রী। মেডিকেল কলেজ দখলের চেষ্টায় স্বাচিপ সভাপতি! দুদকের তদন্ত, পুলিশের সাবেক কর্মকর্তার অবৈধ সম্পদের পাহাড়। ইসলামি ৬টি ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ। বাজার পরিস্থিতি, ঝাঁজ ছড়াচ্ছে পেঁয়াজ, অপরিবর্তিত মরিচের দাম।

টাকার সঙ্গে বন্ধুত্ব করবেন কিভাবে।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
  • ৫৬ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্ট।

টাকা এমন এক বন্ধু, যে প্রয়োজনে বা বিপদে কখনোই আপনাকে নিরাশ করবে না। টাকার প্রশ্ন এলেই আমাদের সবার একটাই অভিযোগ, টাকাও কি উদ্বায়ী পদার্থ? নইলে মাসের শুরুর এত টাকা মাস শেষ হওয়ার আগেই কীভাবে ফুড়ুত হয়ে যায়? তো টাকার সঙ্গে এই শত্রুতা দূর করে, টাকাকে বন্ধু বানানোর কি কোনো উপায় আছে? আছে। ছোট ছোট কাজ বা অভ্যাসই পারে টাকা নামের সোনার হরিণকে খাঁচায় আটকে রাখতে।

সেভিংসের শুরু হোক আজ থেকেই

টাকা জমানোর প্রশ্ন এলেই দেখা যায় সবাই এর পক্ষে। সবাই টাকা জমানোর প্রয়োজনীয়তা সম্বন্ধে জানেন, কিন্তু কতজন টাকা জমান? এ প্রশ্নের পরিপ্রেক্ষিতে দেখা যায় হাত উঠেছে গুটিকয়েক। সেভিংস কথাটা শুনতে যত সহজ লাগে, কাজটা ঠিক ততটাই কঠিন। আর এই কঠিন কাজ করতে হলে আপনার জীবনের অনেক শখ, আহ্লাদও বিসর্জন দিতে হয়। কিন্তু সেভিংস এমন একটা ওষুধ, যেটা খেতে বিস্বাদ হলেও ফল অত্যন্ত মিষ্টি। তাই করতে হবে বা করা উচিত—এসব ধাপ পেরিয়ে আজ থেকেই শুরু হোক টাকা জমানো।

ব্যাংকে অ্যাকাউন্ট খুলুন, কিনুন মাটির ব্যাংক

ব্যাংকে টাকা জমাতে পারেন। একটি, দুটি ডিপিএস (ডিপোজিট পেনশন স্কিম) তো আপনার থাকতেই পারে। যুক্ত হতে পারেন বিমা প্রতিষ্ঠানের সঙ্গেও। আর সচরাচর টাকা জমানোর জন্য হাতের কাছেই রাখতে পারেন একটি মাটির ব্যাংক।

শুধু টাকা জমানোই যথেষ্ট নয়, বিনিয়োগ করুন

শুধু সেভিংসের টাকা দিয়ে সব লক্ষ্য পূরণ করা সম্ভব না–ও হতে পারে। কাজেই টাকা শুধু জমিয়ে না রেখে বিনিয়োগও করতে পারেন। তবে বিনিয়োগের সময় বেশি লাভের দিকে না তাকিয়ে নিরাপত্তার দিকটাও মাথায় রাখা জরুরি।

খরচ কমাবেন কীভাবে

সমস্যা হলো, খরচ কমাতে না পারলে এত এত নিয়ম দিয়ে কোনো লাভ নেই। আর কম টাকায় চলতে পারা ‘কিপটেমি’ নয়, বরং খুব সুন্দর আর প্রয়োজনীয় একটা দক্ষতা। এই দক্ষতা অর্জন করতে হলে নিচের কাজগুলো করতে পারেন।

৩০ দিন অপেক্ষা করুন

বড় কিছু কেনার আগে ৩০ দিন অপেক্ষা করুন। যদি ৩০ দিন পরও মনে হয়, জিনিসটা আপনার লাগবেই, তবেই কেবল সেটা আপনার কেনা উচিত।

ক্রেডিট কার্ডের বদলে ডেবিট কার্ড

ক্রেডিট কার্ডে কেনাকাটা করাটা সব সময়ই ঝুঁকিপূর্ণ; বরং ডেবিট কার্ডে কেনাকাটা করুন। টাকা শেষ হয়ে গেলে চাইলেও আর কিনতে পারবেন না। সবচেয়ে ভালো হয়, যদি আপনি ক্যাশে কেনাকাটা করতে পারেন।

তালিকার বাইরে কিছু নয়

তালিকা করে নিয়ে তারপর কেনাকাটা করতে বসুন। এমনকি অনলাইন কেনাকাটার সময়ও লিস্টের বাইরে কিছু কেনা থেকে বিরত থাকুন।

ছাড়ে কিনুন

কখন, কোথায় ছাড় দেওয়া হচ্ছে, খেয়াল রাখুন। তবে ছাড় পেয়েই যথেচ্ছ কেনাকাটা না করে, শুধু প্রয়োজনীয় জিনিসটা কিনুন।

বদভ্যাস আজ থেকেই বাদ

সিগারেট, বাইরে খাওয়ার ঝোঁক, অনলাইনে হুটহাট কেনাকাটা, খাবার অর্ডার, এলোমেলো হাতখরচের স্বভাব। টাকা খরচ করুন ৫০: ৩০: ২০ নিয়মে।

মোটামুটি এসব অভ্যাস রপ্ত করতে পারলেই দেখবেন টাকার সঙ্গে কোন দিক দিয়ে যেন আপনার বন্ধুত্বটা হয়েই গেছে।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট