1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১১:৫৫ অপরাহ্ন
সর্বশেষ :
এমপি নিখিলের গাড়িতে হামলা। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী… বিরক্ত হয়ে কোটা বাদ দিয়েছিলাম, কি হয় দেখার জন্য। বাংলাদেশ তৃণমূল সাংবাদিক ও মানবাধিকার সোসাইটি’এর উদ্দোগে মিরপুরে মানববন্ধন। দেশে কোনো বিচার নেই———আদালতে বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাব্যাবস্হা পূর্ণবহাল মেধাবী শিক্ষার্থীদের সাথে প্রহসন ——— বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাবিরোধী আন্দোলনের কোনো যোক্তিকতা নেই : প্রধানমন্ত্রী। মেডিকেল কলেজ দখলের চেষ্টায় স্বাচিপ সভাপতি! দুদকের তদন্ত, পুলিশের সাবেক কর্মকর্তার অবৈধ সম্পদের পাহাড়। ইসলামি ৬টি ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ। বাজার পরিস্থিতি, ঝাঁজ ছড়াচ্ছে পেঁয়াজ, অপরিবর্তিত মরিচের দাম।

নিত্যপণ্যের বাজারে আগুন, গরীব মানুষের খাবারের ব্যায় বেড়েছে ৫৮ শতাংশ।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ১৭ মে, ২০২৪
  • ৭৮ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্ট।

লাগামহীন পাগলা ঘোড়ার মতো ছুটছে নিত্যপণ্যের বাজার। নিত্যপণ্যের আগুনে পুড়ছে ক্রেতা। প্রতিদিনই বাড়ছে প্রায় সব পণ্যের দাম। চাল-ডাল থেকে শুরু করে, মাছ-মাংস, তরিতরকারি সবকিছুই যেন সাধারণ মানুষের নাগালের বাইরে। বাজারের এমন নাজুক অবস্থায় কার্যকরী কোনো ব্যবস্থা নিতে পারছে না সরকার। এ অবস্থায় সাধারণ মানুষের মধ্যে প্রচণ্ড ক্ষোভ সৃষ্টি হচ্ছে।

দরিদ্র মানুষের খাবারের ব্যয় বেড়েছে ৫৮ শতাংশ
২০২২ সালে দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষের খাবার কেনার খরচ ছিল মাথাপিছু ১,৮৫১ টাকা। এখন বেড়ে হয়েছে প্রায় ৩ হাজার টাকা।

শুক্রবার (১৭ মে) রাজধানীর সহ দেশের বেশ কয়েকটি বাজারে ঘুরে দেখা যায়, মাছ-মাংস, শাক-সবজিসহ বিভিন্ন নিত্যপণ্যের দাম চড়া। সপ্তাহের ব্যবধানে প্রায় সব পণ্যেই কেজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা।

এরমধ্যে সবচেয়ে বেশি অস্থির ডিম ও মুরগির বাজার। বাজারে গড়ে ওঠা অবৈধ সিন্ডিকেট সারাদেশের কোল্ডস্টোরেজে ডিম মজুদ রাখায় সপ্তাহের ব্যবধানে ডজন প্রতি ডিমের দাম বেড়েছে ২৫ টাকা। এছাড়া ব্রয়লার ও সোনালি মুরগির দাম কেজিতে বেড়েছে ৫০ টাকা।

বিক্রেতারা বলছেন, তীব্র গরম ও বৃষ্টিপাত না হওয়ায় শাক-সবজির উৎপাদন ব্যাহত হচ্ছে। সেইসঙ্গে ডিম অনেকেই অবৈধভাবে গুদামজাত করায় কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। এছাড়া গরমে খামারগুলোতে মুরগি মারা যাচ্ছে। রোজার আগেই এসব পণ্যের দাম বৃদ্ধি পায়। রোজার পরেও তা নিয়ন্ত্রণে আসেনি।

রামপুরা বাজারে বৃহস্পতিবার প্রতি ডজন লাল ডিম বিক্রি হচ্ছে ১৪৫-১৫০, সাদা ডিম ১৩৫-১৪০ টাকা। ব্রয়লার মুরগি প্রতি কেজি ২৪০, সোনালি মুরগী প্রতি কেজি ৪৫০ টাকা। এছাড়া দাম বেড়েছে গরিবের তেলাপিয়া, পাঙ্গাসসহ সব ধরনের মাছেরও। প্রতি কেজি তেলাপিয়া ২০০-২২০ টাকা, চাষের পাঙাশ ১৮০-২২০ টাকা, চাষের শিং ৫০০ টাকা, চাষের মাগুর ৫৫০ টাকা ও চাষের কৈ বিক্রি হচ্ছে ২৫০-৩০০ টাকায়। আর আকারভেদে প্রতি কেজি রুই ৩৮০ থেকে ৪৫০ টাকা, কাতলা ৪০০ থেকে ৪৮০ টাকা, কোরাল ৭৫০ টাকা, টেংরা ৬০০ থেকে ৭০০ টাকা, বোয়াল ৭০০ থেকে ৮০০ টাকা ও আইড় ৮৫০ থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

সবজির বাজারেও আগুন। প্রতিকেজি বেগুন ৬০-৯০ টাকা, শসা ৪০ টাকা, করলা ৬০ টাকা, পেঁপে ৮০ টাকা, টমেটো ৪০ টাকা, পটল ৬০ টাকা, গাজর ৪০ টাকা, ঢ্যাঁড়স ৬০ টাকা ও কহি ৫০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া ধুন্দল ৬০ টাকা, বরবটি ৮০ টাকা, লতি ৬০ টাকা, আলু ৫০-৫৫ টাকা, ঝিঙা ৬০ টাকা ও কাঁকরোল ৮০-১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

দাম বেড়েছে কাঁচা মরিচেরও। পাইকারি পর্যায়ে প্রতিকেজি কাঁচা মরিচ ১০০ টাকা ও খুচরা পর্যায়ে বিক্রি হচ্ছে ১২০ টাকায়। এ ছাড়া প্রতি পিস লাউ ৬০ টাকা ও চালকুমড়া বিক্রি হচ্ছে ৬০-৭০ টাকায়। শাকের আঁটি ছোটো হয়ে আসলেও দাম চড়েছে তারও।

এদিকে কোরবানির ঈদকে সামনে রেখে বাজারে দাম বেড়েছে আদা, রসুন ও পেঁয়াজের। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ টাকায়। আর কেজিতে ১০-৩০ টাকা পর্যন্ত বেড়ে প্রতি কেজি দেশি রসুন ১৮০-২০০ টাকায় ও আমদানি করা রসুনের কেজি বিক্রি হচ্ছে ২৪০ টাকায়। আদা আগের বাড়তি দামেই ২২০ থেকে ২৪০ টাকায় কেজি বিক্রি হচ্ছে।

এদিকে বাড়তি দামে বিক্রি হচ্ছে মাংসও। প্রতিকেজি গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকায়। এ ছাড়া প্রতিকেজি খাসির মাংস ১১৫০ টাকা থেকে ১২০০ টাকা।

বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) চলতি মাসে বাংলাদেশের খাদ্যমূল্য পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, খানা জরিপ অনুযায়ী, ২০২২ সালে দেশের দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষের খাবার কেনার খরচ ছিল প্রতি মাসে মাথাপিছু ১ হাজার ৮৫১ টাকা। গত দুই বছরে খাদ্যপণ্যের দাম বেড়েছে। গত ফেব্রুয়ারি মাসে মাথাপিছু খাবার কেনার খরচ বেড়ে হয়েছে দুই হাজার ৯২৩ টাকা; যা দুই বছর আগের তুলনায় ৫৮ শতাংশ বেশি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট