1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৮:১৬ পূর্বাহ্ন
সর্বশেষ :
সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী… বিরক্ত হয়ে কোটা বাদ দিয়েছিলাম, কি হয় দেখার জন্য। বাংলাদেশ তৃণমূল সাংবাদিক ও মানবাধিকার সোসাইটি’এর উদ্দোগে মিরপুরে মানববন্ধন। দেশে কোনো বিচার নেই———আদালতে বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাব্যাবস্হা পূর্ণবহাল মেধাবী শিক্ষার্থীদের সাথে প্রহসন ——— বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাবিরোধী আন্দোলনের কোনো যোক্তিকতা নেই : প্রধানমন্ত্রী। মেডিকেল কলেজ দখলের চেষ্টায় স্বাচিপ সভাপতি! দুদকের তদন্ত, পুলিশের সাবেক কর্মকর্তার অবৈধ সম্পদের পাহাড়। ইসলামি ৬টি ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ। বাজার পরিস্থিতি, ঝাঁজ ছড়াচ্ছে পেঁয়াজ, অপরিবর্তিত মরিচের দাম। কৃত্রিম বুদ্ধিমত্তা রোবট এবার ভোটে দাঁড়ালো!

আদালতে ৪৩ লাখ মামলার জট।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
  • ৮০ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্ট।

মামলাজট বাড়ছেই। নিম্ন আদালত ও উচ্চ আদালতে মিলিয়ে বিচারাধীন মামলা রয়েছে প্রায় ৪৩ লাখ। এসবের মধ্যে সারা দেশের নিম্ন আদালতগুলোতেই অনিষ্পন্ন মামলার সংখ্যা ৩৭ লাখের বেশি।

২০০৮ সালে দেশের অধস্তন আদালতে বিচারাধীন মামলা ছিল প্রায় ১৫ লাখ। মামলাজট ছাড়াতে বিকল্প বিরোধ নিষ্পত্তিতে জোর দেওয়া, আইনজীবীদের প্রশিক্ষণ, বিচারকদের সংখ্যা ও দক্ষতা বাড়ানোর তাগিদ দিয়েছেন আইনজ্ঞরা। একই সঙ্গে আদালতে না গিয়ে সমাধান করা যায়, সেসব বিষয় দুই পক্ষ বসে সমাধান করলেও মামলা কমবে বলে মত তাঁদের।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান গত মঙ্গলবার সুপ্রিম কোর্ট মিলনায়তনে এক অনুষ্ঠানে বলেছেন, বাংলাদেশের বিচার বিভাগ অসহনীয় মামলাজটে ন্যুব্জ। বিপুলসংখ্যক মামলার বিপরীতে বিচারকের সংখ্যা অত্যন্ত অপ্রতুল। মামলা নিষ্পত্তিতে দীর্ঘসূত্রতার কারণে বিচারপ্রার্থীরা প্রতিনিয়ত শারীরিক, মানসিক ও আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। এ সমস্যা থেকে উত্তরণের অন্যতম উপায় বিকল্প বিরোধ নিষ্পত্তির মাধ্যমে মামলা নিষ্পত্তি করা।

আদালত সূত্র জানায়, সারা দেশের আদালতে নিষ্পত্তির অপেক্ষায় আছে মোট ৪২ লাখ ৭৭ হাজার ৫০৪টি মামলা। এগুলোর মধ্যে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে ২৬ হাজার ৫১৭টি এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন ৫ লাখ ৪৩ হাজার ৮৪৭টি। আপিল বিভাগে থাকা মামলাগুলোর মধ্যে দেওয়ানি ১৬ হাজার ৬৭, ফৌজদারি ১০ হাজার ২৭০ এবং আদালত অবমাননা-সংক্রান্ত ১৮০টি। হাইকোর্টে বিচারাধীন মামলার মধ্যে দেওয়ানি ৯৫ হাজার ৫৩টি, ফৌজদারি ৩ লাখ ২২ হাজার ৫৬৪ এবং রিট ১ লাখ ৬ হাজার।

২০২৩ সাল পর্যন্ত অধস্তন আদালতগুলোতে বিচারাধীন ছিল ৩৭ লাখ ৭ হাজার মামলা। এগুলোর মধ্যে দেওয়ানি ১৫ লাখ ৯৬ হাজার ৪৪৪টি এবং ফৌজদারি ২১ লাখ ১০ হাজার ৬৯৬টি। এগুলোর মধ্যে পাঁচ বছরের বেশি সময় বিচারাধীন দেওয়ানি মামলা ৪ লাখ ১১ হাজার ৬২৫টি এবং ফৌজদারি মামলা ৩ লাখ ৬২৯টি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট