1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
সোমবার, ২২ জুলাই ২০২৪, ১০:৫৩ অপরাহ্ন
সর্বশেষ :
এমপি নিখিলের গাড়িতে হামলা। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী… বিরক্ত হয়ে কোটা বাদ দিয়েছিলাম, কি হয় দেখার জন্য। বাংলাদেশ তৃণমূল সাংবাদিক ও মানবাধিকার সোসাইটি’এর উদ্দোগে মিরপুরে মানববন্ধন। দেশে কোনো বিচার নেই———আদালতে বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাব্যাবস্হা পূর্ণবহাল মেধাবী শিক্ষার্থীদের সাথে প্রহসন ——— বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাবিরোধী আন্দোলনের কোনো যোক্তিকতা নেই : প্রধানমন্ত্রী। মেডিকেল কলেজ দখলের চেষ্টায় স্বাচিপ সভাপতি! দুদকের তদন্ত, পুলিশের সাবেক কর্মকর্তার অবৈধ সম্পদের পাহাড়। ইসলামি ৬টি ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ। বাজার পরিস্থিতি, ঝাঁজ ছড়াচ্ছে পেঁয়াজ, অপরিবর্তিত মরিচের দাম।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের ১৮ তম কারাবন্দি দিবসে বিএনপি নেতা মাহবুব চৌধুরী।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৭ মার্চ, ২০২৪
  • ১৮৬ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্ট।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জনাব তারেক রহমানের ১৮তম কারাবন্দি দিবস আজ।২০০৭ সালের এই দিন ভোররাতে এক-এগারো সরকার কর্তৃক ঢাকার বাসভবন থেকে আটক হন তিনি। শহিদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বীরউত্তম ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বড় সন্তান তিনি।

এ প্রসংঙ্গে ছাত্রদলের প্রাত্তন কেন্দ্রীয় নেতা, সিলেট মহানগর বিএনপির সাবেক আহবায়ক কমিটির সদস্য ও সাবেক সংগ্রামী সাংগঠনিক সম্পাদক, বিশিষ্ট শিক্ষানুরাগী জননেতা মাহবুব চৌধুরী বলেন,ফ্যাসিস্ট আওয়ামী সরকারের পতন ঘটিয়ে হারনো গণতন্ত্র পুনরুদ্ধারে শান্তিপূর্ণ ও সৃজনশীল কর্মসূচির মাধ্যমে চলমান গণআন্দোলনে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তিনি। তাঁর ‘টেইক ব্যাক বাংলাদেশ’ স্লোগান দেশের আনাচে কানাচে ছড়িয়ে পড়েছে। গণতন্ত্রকামী জনতার মুখে মুখে এখন সেই স্লোগান। গণতন্ত্র পুনরুদ্ধারের দশ দফা ঘোষণা করেছেন তিনি। ‘রাষ্ট্রকাঠামো মেরামতের রূপরেখা’ তিনি দেশবাসীর সামনে উপস্থাপন করেছেন। বাংলাদেশের মানুষকে মুক্ত করতে তিনি দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। জনগণকে ঐক্যবদ্ধ করছেন। ফ্যাসিবাদ বিরোধী রাজনৈতিক দলসমূহকে নিয়ে জাতীয় ঐক্য তৈরি করেছেন। তাঁর নেতৃত্বে ঐক্যবদ্ধ বিএনপি, ফ্যাসিবাদ বিরোধী গণতান্ত্রিক শক্তিসমূহ, সর্বোপরি সমগ্র জনতা।

আমরা তার বিচক্ষন নেতৃত্বে ২০০২ থেকে ২০০৬ পর্যন্ত দেশব্যাপী বিএনপি পূর্ণ গঠনে তার টীমে কাজ করেছি, তৎকালীন প্রতিমন্ত্রী আমানুল্লাহ আমান ভাইয়ের সাথে শেরপুর জেলা বিএনপির সম্মেলনে এড কালামকে সভাপতি ও রুবেল এমপিকে সেক্রেটারী করে কমিটি গঠন করে এবং তৎকালীন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু ভাইয়ের সাথে সুনামগঞ্জে জেলা বিএনপির সম্মেলন করে নজির হুসেন এমপিকে সভাপতি ও কলিম উদ্দিন আহমদ মিলনকে সাধারণ সম্পাদক করে জেলা বিএনপির কমিটি গঠন করে তৎকালীন সিনিয়ার যুগ্ম মহাসচিব দেশনায়ক তারেক রহমানের হাতে তুলে দেই।

এ ছাড়াও দলকে শক্তিশালী ও সংগঠিত করতে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেন তিনি। নিজে কঠোর পরিশ্রম করতে থাকেন। দলের গ্রাম থেকে শুরু করে গ্রাম ওয়ার্ড, ইউনিয়ন, পৌরসভা, পৌর ওয়ার্ড, উপজেলা, জেলা পর্যায়ের নেতাকর্মীদের সাথে সরাসরি যোগাযোগ প্রতিষ্ঠা করেন। রাজধানী কেন্দ্রিক চিরায়ত রাজনীতিকে ছড়িয়ে দেন তৃণমূলে। সংগঠিত করেন ২৩টি ইউনিয়ন প্রতিনিধিসভা যা বাংলাদেশের ইতিহাসে ছিল অভূতপূর্ব।

বিএনপিকে আধুনিক রাজনৈতিক দল হিসেবে রূপান্তরে সৃষ্টিশীল ভূমিকা পালন করে চলেছেন তিনি। ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনের তাঁর প্রণীত কর্মকৌশলের ফলে বিএনপি বিপুল বিজয় অর্জন করে। ১৯৯১ সালের জাতীয় সংসদ নির্বাচনে দেশব্যাপী প্রচারণায় অংশ নিয়ে বিএনপির বিজয়ে ভূমিকা রাখেন।
আশির দশকে স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলনে তখনকার কিশোর তারেক রহমান উল্লেখযোগ্য ভূমিকা পালন করেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময়ে মা বেগম খালেদা জিয়া সহ পাক হানাদার বাহিনীর হাতে বন্দি ছিলেন তিনি।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট