1. live@bisshosangbad.com : বিশ্ব সংবাদ : বিশ্ব সংবাদ
  2. info@www.bisshosangbad.com : বিশ্ব সংবাদ :
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১০:১১ অপরাহ্ন
সর্বশেষ :
এমপি নিখিলের গাড়িতে হামলা। সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী… বিরক্ত হয়ে কোটা বাদ দিয়েছিলাম, কি হয় দেখার জন্য। বাংলাদেশ তৃণমূল সাংবাদিক ও মানবাধিকার সোসাইটি’এর উদ্দোগে মিরপুরে মানববন্ধন। দেশে কোনো বিচার নেই———আদালতে বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাব্যাবস্হা পূর্ণবহাল মেধাবী শিক্ষার্থীদের সাথে প্রহসন ——— বিএনপি নেতা মাহবুব চৌধুরী। কোটাবিরোধী আন্দোলনের কোনো যোক্তিকতা নেই : প্রধানমন্ত্রী। মেডিকেল কলেজ দখলের চেষ্টায় স্বাচিপ সভাপতি! দুদকের তদন্ত, পুলিশের সাবেক কর্মকর্তার অবৈধ সম্পদের পাহাড়। ইসলামি ৬টি ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ। বাজার পরিস্থিতি, ঝাঁজ ছড়াচ্ছে পেঁয়াজ, অপরিবর্তিত মরিচের দাম।

ডিম সেদ্ধ নাকি ভাজা, কোন ভাবে খেলে মিলবে বেশি পুষ্টি।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ২ মার্চ, ২০২৪
  • ১৮৩ বার পড়া হয়েছে

স্টাফ রিপোর্ট।

শরীরে প্রোটিনের চাহিদা পূরণ করতে রোজ একটি করে ডিম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা। কারণ, ডিমের মধ্যে থাকে কমপ্লিট প্রোটিন। তা ছাড়াও ডিমে রয়েছে নানা রকম ভিটামিন এবং খনিজ। তাই সুষম খাবার হিসাবে ডিম বেশ জনপ্রিয়।

সকালের জলখাবারে পাউরুটির সঙ্গে ডিম সেদ্ধ থাকা বাঞ্ছনীয়। তবে সেদ্ধর তো বিভিন্ন ধাপ হয়। কেউ ডিম পুরো সেদ্ধ করে খান। আবার কেউ অর্ধেক। আগে দুধের সঙ্গে কাঁচা ডিম মিশিয়ে খাওয়ারও চল ছিল। কিন্তু ঠিক কী ভাবে ডিম রান্না করে খাওয়া শরীরের জন্য সবচেয়ে ভাল? পুষ্টিবিদেরা বলছেন, ডিম সেদ্ধ করে খাওয়াই সবচেয়ে উপাদেয়। বিভিন্ন গবেষণায় সেই প্রমাণ মিলেছে।

আবার অনেক বাড়িতেই ডিমের পোচ খাওয়ার রেওয়াজ রয়েছে। শরীরচর্চার সঙ্গে যুক্ত যাঁরা, তাঁদের জন্য এই খাবার ভাল। সহজপাচ্যও বটে। তাই সব সময়ে সেদ্ধ ডিম খেতে ইচ্ছে না করলে স্বাদ বদল করতে এক-আধটা দিন পোচ রাখা যেতেই পারে।

ইদানীং আবার ডিম বেক করেও খেতে দেখা যায় অনেককে। কিন্তু শরীরের জন্য সেই পদ্ধতি খুব একটা কার্যকর নয় বলেই মনে করেন গবেষকরা। এই পদ্ধতিতে ডিম রান্না করলে তেল বা মাখনের পরিমাণে লাগাম থাকলেও ভিটামিন ডি-র মাত্রা নষ্ট হয়। তাই সাধারণ ভাবে সেদ্ধ করে কিংবা হাল্কা তেলে অল্প ভেজে ডিম খেলে শরীরের অনেক বেশি উপকার হয় বলেই দেখা গিয়েছে গবেষণায়।

সংবাদটি শেয়ার করুন

আরো সংবাদ পড়ুন

পুরাতন সংবাদ পড়ুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট